ঢাকা,   শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪

৬ অঞ্চলে ঝড়ো হাওয়ার সম্ভাবনা

নিজস্ব প্রতিবেদক

আপডেট: ১৪:২২, ২১ সেপ্টেম্বর ২০২৪

৬ অঞ্চলে ঝড়ো হাওয়ার সম্ভাবনা

আগামী তিন দিনের মধ্যে বঙ্গোপসাগর ও এর আশেপাশে লঘুচাপ সৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। এর আগে দেশের ৬টি অঞ্চলে ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি, বজ্রবৃষ্টিসহ ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার সম্ভবনা রয়েছে।

শনিবার (২১ সেপ্টেম্বর) আবহাওয়া অধিদপ্তরের উপ-পরিচালকের পক্ষে আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক এবং এ কে এম নাজমুল হক সাক্ষরিত পৃথক দুটি প্রেস বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়েছে।

ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক সাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিত অংশ বাংলাদেশের দক্ষিণ অঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। যা উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় পরবর্তী ৭২ ঘন্টার মধ্যে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। মৌসুমী বায়ু উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। 

অপরদিকে এ কে এম নাজমুল হক সাক্ষরিত নদীবন্দর সমূহের আবহাওয়ার পূর্বাভাস সংক্রান্ত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পাবনা, ফরিদপুর, ঢাকা, বরিশাল, কুমিল্লা এবং নোয়াখালী অঞ্চল সমূহের উপর দিয়ে দক্ষিণ ও দক্ষিণপূর্ব  দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার  বেগে বৃষ্টি, বজ্রবৃষ্টিসহ  অস্থায়ী ঝড়ো  হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দর সমূকে ১ নম্বর সর্তক সংকেত দেখতে বলা হয়েছে।

সর্বশেষ

Advertisement

সর্বাধিক জনপ্রিয়