ঢাকা,   শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪

পার্বত্য চট্টগ্রামে চলছে সড়ক ও নৌপথ অবরোধ কর্মসূচি

নিজস্ব প্রতিবেদক

আপডেট: ১২:০৬, ২১ সেপ্টেম্বর ২০২৪

পার্বত্য চট্টগ্রামে চলছে সড়ক ও নৌপথ অবরোধ কর্মসূচি

চট্টগ্রামের তিন পার্বত্য জেলায় চলছে ৭২ ঘণ্টার সড়ক ও নৌপথ অবরোধ কর্মসূচি। শনিবার (২১ সেপ্টেম্বর) সকাল ৬টা থেকে এ কর্মসূচি শুরু হয়। 

খাগড়াছড়ি ও রাঙামাটিতে পাহাড়ি-বাঙালি সংঘর্ষের জেরে ৪ জন নিহত, অগ্নিসংযোগের প্রতিবাদে এবং দোষী ব্যক্তিদের শাস্তি দাবিতে গতকাল শুক্রবার ‘বিক্ষুব্ধ জুম্ম ছাত্র–জনতার’ ব্যানারে ৭২ ঘণ্টার এই অবরোধের ডাক দেওয়া হয়।

চট্টগ্রাম নগরের চেরাগী পাহাড় মোড়ে গতকাল প্রতিবাদ সমাবেশে এই ঘোষণা দেওয়া হয়। এই কর্মসূচিতে সমর্থন দিয়েছে সংঘাত ও বৈষম্যবিরোধী পাহাড়ি ছাত্র আন্দোলন নামের সংগঠন। এ ছাড়া পার্বত্য এলাকার আঞ্চলিক দল ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্টও (ইউপিডিএফ) অবরোধে সমর্থন জানায়। 

একদিকে সড়ক অন্যদিকে নৌপথে অবরোধ থাকার ফলে ভোগান্তিতে পড়েছেন শহরবাসী। শুক্রবার রাঙ্গামাটিতে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ১৪৪ ধারা জারি করা হয়। 

সড়ক ও নৌপথ অবরোধ ও মালিক-শ্রমিক ঐক্য পরিষদের ডাকা যানবাহন বন্ধের কর্মসূচিতে জেরার সবকটি সড়ক ও নৌ পথে সব ধরনের যান চলাচল বন্ধ রয়েছে। শহরের ভেতরেও কোনো যানবাহন চলাচল করছে না। ফলে শহরবাসীকে পড়তে হয়েছে দুর্ভোগে। সকালে রাঙ্গামাটি শহরের বেশিরভাগ দোকানপাট বন্ধ থাকতে দেখা গেছে। রাস্তায় মানুষের চলাচলও অন্যদিনের তুলনায় কম।

এদিকে খাগড়াছড়ি থেকে আমাদের প্রতিনিধি জানিয়েছেন, পাহাড়ি ছাত্র-জনতার ডাকা অবরোধের কারণে শনিবার সকাল থেকে জেলা শহরের বাইরে কোনো যানবাহন যায়নি। শহরের ভেতরে ব্যাটারিচালিত যানবাহন চলতে দেখা গেছে। জেলা শহরের ভেতরে পরিস্থিতি থমথমে। আইনশৃঙ্খলারক্ষাকারী বাহিনীর টহল চলছে শহরজুড়ে। বেশিরভাগ দোকানপাট খোলেনি। রাস্তায় মানুষের চলাচলও অন্যদিনের তুলনায় কম। 

এরই মধ্যে ঘটনাস্থল পরিদর্শনে আজ  (শনিবার) স্বরাষ্ট্র, স্থানীয় সরকার  ও পার্বত্য উপদেষ্টা খাগড়াছড়ি ও রাঙ্গামাটিতে যাচ্ছেন।

সর্বশেষ

Advertisement

সর্বাধিক জনপ্রিয়