ঢাকা,   শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪

পাবর্ত্য চট্টগ্রামের ঘটনা বিচ্ছিন্ন ঘটনা না: মির্জা ফখরুল

জ্যেষ্ঠ প্রতিবেদক 

আপডেট: ১৩:১০, ২১ সেপ্টেম্বর ২০২৪

পাবর্ত্য চট্টগ্রামের ঘটনা বিচ্ছিন্ন ঘটনা না: মির্জা ফখরুল

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ৫ আগস্টের যে পরিবর্তন সেই পরিবর্তন বিষয়টা কিন্তু ছোটখাটো বিষয় না। গোটা জাতি ও দেশকে বদলে দেয়ার একটা সুযোগ সৃষ্টি করেছে।

শনিবার দুপুরে রাজধানীর গুলশানে খালেদা জিয়ার রাজনৈতিক কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন মির্জা ফখরুল।

অন্তর্বর্তী সরকার দায়িত্ব নেয়ার পর নানা ধরণের অস্থিরতা দেখতে পাচ্ছি এমন প্রশ্নের জবাবে বিএনপি মহাসচিব বলেন, অন্তর্বর্তী সরকার সঠিকভাবে দ্রুত রান করবে যদি আমরা সেটা আশা করি তাহলে তা ঠিক হবে না। ফ্যাসিবাদী সরকারের মূল দায়িত্বে যারা ছিলেন তারা তো সেই দায়িত্বেই রয়ে গেছেন। তাদেরকে সরিয়ে যারা এই পরিবর্তনের পক্ষে নিরপেক্ষ; তাদের সবাইকে বসানো সম্ভব হয় না। সেক্ষেত্রে তাদের অজ্ঞতা আছে; তারমধ্যে রাজনৈতিক দলগুলোর সঙ্গে তাদের সঙ্গে যোগাযোগ কম; সেজন্য একটা গ্যাপ আছে। তাছাড়া সমস্যা আছে; একটা বিপ্লবের পর থেকে যে কাণ্ডঘটনা শুরু হয়েছে এই ঘটনাগুলো কিন্তু বিচ্ছিন্ন ঘটনা নয়। প্রথমে আনসারদের ঘটনা একটাকে আমি বিচ্ছিন্ন ঘটনা মনে করি না। এটা পরিকল্পীত ঘটনা; সরকারকে বিপদগ্রস্ত করে ফেলার ঘটনার। এরপর বিভিন্ন পেশার দাবি নিয়ে অস্থিরতা সৃষ্টির চেষ্টা করা হয়েছে। 

বিশ্ববিদ্যালয়ে পিটিয়ে হত্যাকাণ্ডের ঘটনাকে বিচ্ছিন্ন ঘটনা মনে করছেন না বিএনপি মহাসচিব। তিনি বলেন, সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করার যে প্রক্রিয়া ছিল সেটা এখনো যায়নি। এই চেষ্টাতো চলছেই। এরমধ্যে একটি ঘটনা ছাত্ররা একটি রাজনৈতিক দল নিয়ে দাড়াচ্ছে যদিও এটা পরিষ্কার না।

পার্বত্য চট্টগ্রামের ঘটনাকে বিচ্ছিন্ন ঘটনা মনে করেন না মন্তব্য করে মির্জা ফখরুল বলেন, এই ঘটনার সঙ্গে অনেককিছু যুক্ত আছে। সুযোগ নেয়া, জি-ও পলিটিক্সে যে ঘটনাগুলো ঘটছে, বিশেষ করে (মিয়ানমার) সেগুলোও বিবেচনায় রাখতে হচ্ছে।

সর্বশেষ

Advertisement

সর্বাধিক জনপ্রিয়