ঢাকা,   শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪

বাংলাদেশের বিপক্ষে চেন্নাই টেস্টে ভারতের সম্ভাব্য একাদশ

সাউথ এশিয়ান টাইমস ডেস্ক

প্রকাশিত: ১৪:১৭, ১৭ সেপ্টেম্বর ২০২৪

বাংলাদেশের বিপক্ষে চেন্নাই টেস্টে ভারতের সম্ভাব্য একাদশ

১৯ সেপ্টেম্বর শুরু হবে ভারত-বাংলাদেশ টেস্ট সিরিজ। প্রথম টেস্টে নামার আগে অনুশীলনে তাই নিয়মিত ঘাম ঝরাচ্ছে রোহিত শর্মার দল। তাদের রুদ্ধদ্বার অনুশীলনে ইঙ্গিত মিলেছে প্রথম টেস্টের একাদশের।

সোমবার (১৬ সেপ্টেম্বর) ভারতের অনুশীলন দেখে একাদশ কেমন হতে পারে, সেই বিষয়ে একটি ধারণা দিয়েছে দেশটির সংবাদমাধ্যমগুলো। স্কোয়াডে ১৬ ক্রিকেটার থাকলেও ১১ ক্রিকেটারের ওপর বেশি নজর দিতে দেখা যায় কোচিং স্টাফের সদস্যদের। যাদের নিয়েই গড়া হতে পারে প্রথম টেস্টের একাদশ।

অনুশীলনে ব্যাটার বিরাট কোহলিকে লম্বা সময় ধরে নেটে ব্যাটিং করতে দেখা গেছে। তার পাশের নেটেই ছিলেন আরেক ব্যাটার যশস্বী জয়সওয়ালকে। এসময় বোলিংয়ে দেখা যায় জাসপ্রিত বুমরাহ ও রবিচন্দ্রন অশ্বিনকে। এর কিছুক্ষণ পরই রোহিত শর্মা, শুভমান গিল ও সারফারাজ খানকে একে একে ব্যাট করতে দেখা যায়। এরপর অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা, উইকেরক্ষক ব্যাটার ঋষভ পন্ত, পেসার মোহাম্মদ সিরাজ ও কুলদীপকে ব্যাট হাতে নিজেদের ঝালিয়ে নেন।

দেশের মাটিতে বরাবরই ভারতের সবথেকে বড় শক্তি স্পিন বোলিং। চেন্নাইয়ের পিচও সবসময় কথা বলে স্পিনারদের সুরে। সুতরাং প্রথম টেস্টে ভারত যে স্পিন নির্ভর দল সাজাবে তা বুঝতে বিশেষজ্ঞ হওয়ার দরকার নেই। একাদশে তিন বিশেষজ্ঞ স্পিনারের সঙ্গে থাকতে পারেন দুই পেসার।

ভারতের স্পিন আক্রমণে রবীন্দ্র জাদেজা ও রবীচন্দ্রন আশ্বিনের থাকাটা মোটামুটি নিশ্চিত। তৃতীয় জায়গাটির জন্য লড়াই করবেন কুলদীপ যাদব ও অক্ষর প্যাটেল। পাল্লা ভারি কুলদীপের দিকেই। কারণ টেস্ট ফরম্যাটে চায়নাম্যান বোলার থাকা ভারতকে ঘরের মাঠে বাড়তি সুবিধা দিতে পারে। এছাড়া ইংল্যান্ডের মাটিতে বছরের শুরুতে টেস্ট সিরিজেও ১৯ উইকেট নিয়ে সিরিজ জয়ের ক্ষেত্রে বড় অবদান রেখেছিলেন এই বাঁহাতি স্পিনার।

দলে চার পেসার থাকলেও বাংলাদেশের বিপক্ষে প্রথম টেস্টে মাঠে নামতে পারেন মোহাম্মদ সিরাজ ও জাসপ্রীত বুমরাহ। সেক্ষেত্রে রিজার্ভে থাকবেন আকাশ দীপ এবং নবাগত যশ দয়াল।

বাংলাদেশের বিপক্ষে প্রথম টেস্টে ভারতের সম্ভাব্য একাদশ: বিরাট কোহলি, যশস্বী জয়সওয়াল, রোহিত শর্মা (অধিনায়ক), শুভমান গিল, সারফারাজ খান, ঋষভ পন্ত, রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, কুলদীপ যাদব, মোহাম্মদ সিরাজ ও জাসপ্রিত বুমরাহ। 
 

সর্বশেষ

Advertisement

সর্বাধিক জনপ্রিয়